top of page

Top 10 Hill Station of India

Updated: Aug 1, 2019




কি এই গরমে হাপিয়ে গেছেন? মনে হচ্ছে চলে যাই কোনও ঠাণ্ডার দেশে। আর গরমের হাত থেকে বাঁচতে ঠাণ্ডার জায়গা বলতেই আমাদের মনে পরে পাহাড়ের কথা। চলুন জেনে নেওয়া যাক আমাদের দেশের সেরা ১০ টি খুব পপুলার হিল স্টেশান সম্পর্কে।



১. মুন্নার- দক্ষিণ ভারতের সবথেকে পপুলার আর সুন্দর হিল স্টেশান গুলির মধ্যে সবথেকে প্রথমে বলব অবশ্যই মুন্নারের কথা। নীলগিরি পর্বতমালার পশ্চিম ঘাটের এই হিল স্টেশান তার রুপ, আবহাওয়া আর সবুজ চা বাগানের জন্য এক কথায় অনবদ্য। সমুদ্র পৃষ্ট থেকে ৫২০০ ফুট উচ্চতার মুন্নার কেরালার ইদুক্কি জেলায় অবস্থিত। কোচি থেকে গাড়িতে ১২৯ কিমি দূরের মুন্নারে অনায়াসেই আপনি কয়েকটা দিন কাটিয়ে যেতে পারেন। এখানকার প্রধান আকর্ষণ গুলো হল- চা বাগান, এরাভিকুলাম ন্যশানাল পার্ক, সর্বচ্চ শৃঙ্গ আনাইমুদি, মাটুপুত্তি ড্যম, ইকো পয়েন্ট, টপ স্টেশান আর ১২ বছর ছাড়া ফোটা নিলাকুরিঞ্চি ফুল


Munnar, kerala


২.উটি- দক্ষিণ ভারতের আরও একটি হিল স্টেশানের কথা না বললেই নয়, উটি। নীলগিরি পর্বতমালার পূর্বঘাটে অবস্থিত এই স্থানের উচ্চতা ৭৩৫০ ফুট। তামিলনাড়ু রাজ্যের এই স্থানও বিস্তীর্ণ চা বাগান আর অসাধারণ প্রাকিতিক সৌন্দর্যের জন্য সবার মন কেড়ে নেয়। কোয়েম্বাটুর থেকে ৮৬কিমি পথ পেরিয়ে অনায়াসেই চলে আসুন এই হিন স্টেশান এ আর দেখে নিন সর্বচ্চ শৃঙ্গ দোদাবেতা, রোজ গার্ডেন, উটি লেক আর ঘুরে নিন নীলগিরি মউন্টেন রেলওয়ে।

৩. মাউন্ট আবু- এবার চলে আসি মরু রাজ্য রাজস্থান। সিরোহি জেলার মাউন্ট আবু মরু রাজ্যে মরূদ্যানই বটে। 4003 ফুট উচ্চতার আরবল্লি পর্বতমালার এ স্থান আপনার গ্রীষ্মকালীন টুরিস্ট স্পট হতেই পারে। উদয়পুর থেকে আর দূরত্ব 164কিমি। এখানে এলে অবশ্যই দেখে নিন নাক্কি লেক, অসাধারণ কারুকারজের দিলয়ারা টেম্পল, সর্বচ্চ শৃঙ্গ গুরুসিখর, অধরা দেবী মন্দির, অচলগড় দুর্গ আর অবশ্যই সান সেট পয়েন্ট।


Ooty Lake

৪. শিলং- চার নম্বরে আপনাদের কে বলব ভারতের উত্তর পূর্বে মেঘালয় এর রাজধানী শিলং এর কথা। হিমালয়ের পাদদেশের এই হিল স্টেশান এর উচ্চতা সমুদ্রপৃষ্ট থেকে 4908 ফুট। অধিক পরিমাণ বৃষ্টির কারনে এ স্থান চির সবুজ তাই একে পূর্বের স্কটল্যন্ড ও বলা হয়। আসামের গুয়াহাটি থেকে গাড়িতে চলে আসুন ৯৯কিমি দূরের শিলং এ। আসে পাশে দেখে নিন- শিলং পিক, চেরাপুঞ্জি, এলিফ্যন্ট ফলস, গলফ কোর্স, উমিয়াম লেক আর ঘুরে নিন লিভিং রুট ব্রিজ।


Living Route Bridge, Meghalay

৫. দার্জিলিং- এবারে চলে আসি বাঙ্গালীর খুব প্রিয় ঘরের কাছে পাহাড়ের রানীর কথায়। পশ্চিমবঙ্গের একেবারে উত্তর এ ৬৭০০ফুট উচ্চতায় অবস্তিত দার্জিলিং গরমে বা শীতে আপনার পাহাড় ভ্রমণের প্রথম পছন্দ হতেই পারে। জলপাইগুড়ি থেকে ৭২ কিমি দুরের এই হিল স্টেশান রুপে আপনার মন ভুলিয়ে দিতে পারে। দারিজিং এর চা বিশ্ব বিখ্যত তাই দার্জিলিং এ চা বাগান আপনার প্রধান গন্তব্য হতেই পারে। এছাড়াও আছে টাইগার হিলের সূর্যদয়, দার্জিলিং ম্যল হেকে কাঞ্চনজঙ্ঘা দর্শন, পিস প্যগোডা, রক গার্ডেন, জু এন্ড Himalayan mountaineering Institute, বাতাসিয়া লুপ, ঘুম মনেস্ট্রি আর বিখ্যত হিমালয়ান রেলওয়ে।


Batasia Loop, Darjeeling

৬. নৈনিতাল- বিখ্যত হিল স্টেশান বলব আর নৈনিতাল এর কথা হবে না সেটা কি হতে পারে? কুমায়ুন হিমালয়ের বিখ্যত এই স্থানের উচ্চতা সমুদ্র পৃষ্ট থেকে ৬৮৯০ফূট। উত্তরাখণ্ড এর এই শৈলশহর মুলত তাল বা হ্রদের জন্য বিখ্যত। নিকটবর্তী রেলস্টেশান কাঠগুদাম থেকে এর দূরত্ব মাত্র ৩৩ কিমি। অবশ্যই এখানে নৈনি লেকে বোটিং করুন সঙ্গে ঘুরে নিন নৈনিতাল জু, নৈনা পার্ক, নৈনিদেবী মন্দির, সাততাল, ভীমতাল, মুক্তেশ্বর ইত্যাদি জায়গা।


Nainital

৭. মুসৌরি- উত্তরাখণ্ড এর আরও এক পপুলার হিল স্টেশান এর কথা বলতেই বলে। ৬১৭০ ফুট উচ্চতার মুসৌরি। দেরাদুন থেকে মাত্র ৩৫ কিমির দুরের এই শৈল শহর আপনার ডেস্টিনেশান হতেই পারে। এখানে দেখে নিন লাল্টিব্বা, কেমটি ফলস, নাগ দেবতা মন্দির, হ্যপি ভ্যলী, গুন হিল, মুসৌরি লেক ইত্যদি।


Kempty falls, musourie

৮. সিমলা- ৮ নম্বরে বলব আরও একটি পাহাড়ি রানীর কথা। হিমাচল প্রদেশের অতি জনপ্রিয় শৈল শহর সিমলা। ৭২৩৮ ফুট উচ্চতার সিমলা পর্যটক সংখ্যার ভিত্তিতেও অনেক এগিয়ে। কালকা থেকে ৯১ কিমির অসাধারণ হিমালয়ান হেরিটেজ রেল ধরে বা চণ্ডীগড় থেকে গাড়িতে ১১৩কিমি পথ পেরিয়ে চলে আসুন অসাধান্র সিমলায়। সিমলার ম্যল আপনার নজর কারতে বাধ্য। ম্যল এর গেইটি থিয়েটার, ক্রাইস্ট চার্চ তো বটেই সঙ্গে এখানে দেখে নিন কালীবাড়ি, জাখু হিলস, কুফরি ইত্যাদি স্থান।


Simla

৯. মানালি- হিমাচলের এই শহরের কথাও বলতেই হবে। সিমলা থেকে ২৪৮ আর চণ্ডীগড় থেকে ৩০৬ কিমি দুরের এই মানালিও অসাধারণ এই শৈল শহর। এ স্থান কে গেটওয়ে অফ লে লাদাখ ও বলা যেতে পারে। ৬৭২৬ ফূট উচ্চতার এই স্থানে এলে অবশ্যই যাবেন বরফে মোড়া রোটাং পাস, সোলাং ভ্যলী, হিরিম্বা মন্দির, মনু মন্দির ইত্যাদি স্থানে।


Rothang pass, Manali

১০. শ্রীনগর- সবশেষে বলব ভূস্বর্গের কথা। গরমে চলে আসুন একেবারে উত্তরে হিমালয়ের কোলে জম্বু আন্ড কাশ্মিরের রাজধানী শ্রীনগরে। জম্বু থেকে গাড়িতে ২৬৭ কিমি অসাধারণ পথ পেরিয়ে চলে আসুন ৫২০০ফূট উচ্চতার এই শহরে। মুলত ডাল লেক দিয়ে ঘেরা এই স্বর্গরাজ্য তার মনমুগ্ধকর পরিবেশ নিয়ে আপনার অপেক্ষায়। শিকারা নিয়ে ভেসে পড়ুন ডাল লেকের জলে। পারলে একটা রাত কাটিয়ে ফেলুন হাউস বোর্ড এ। সঙ্গে দেখে নিন শালিমার বাগ, মুঘল গার্ডেন, শঙ্করাচারয্য মন্দির, টিউলিপ গার্ডেন। দেখে নিতে পারেন গুলমার্গ, শোনমার্গ আর পহেলগাও এর মত উপত্যকা গুলো।


Dal Lake, Srinagar

তো বন্ধুরা ঝটপট প্যন বানিয়ে ফেলুন আর ঘুরে আসুন আপনার পছন্দের হিল স্টেশান থেকে।

785 views0 comments

Comments


bottom of page